বেগম খালেদা জিয়ার বিদেশ যাওয়া প্রসঙ্গে যা বললেন আইনমন্ত্রী

311

অসুস্থ বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিতে সরকারের কাছে তার পরিবারের পক্ষ থেকে আবেদন করা হয়েছে। বিদেশ যাত্রার অনুমতি কবে নাগাদ দেয়া হবে সে বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আমাদের যে কাজ সেটি করে দিয়েছি। রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বেগম জিয়ার ফাইল পাঠানো হবে।

বিএনপি চেয়ারপার্সনের বিষয়ে আইন মন্ত্রণালয় সংবাদ সম্মেলনে কিছু জানাবেন কি না এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমরা কোন কিছু জানাবো না। আমাদের কাজ যেটা সেটা করে দিয়েছি। বাকিটা দেখবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আগামীকালই কি তাহলে খালেদা জিয়ার বিদেশ যাত্রার আদেশ জানা যাবে কি না এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, সেটা দেখা যাক কি হয়। সেটা পরে জানা যাবে।

করোনাভাইরাসে আক্রান্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার চিকিৎসার জন্য বিদেশ যাওয়ার আবেদনের বিষয়ে আজ শনিবারের (৮ মে) মধ্যে মতামত জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।
শনিবার (৮ মে) মন্ত্রী নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।
আনিসুল হক বলেন, আজকেই মতামত জানিয়ে রোববার (৯ মে) সকালে ফাইল পাঠানো হবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।
এর আগে বেগম জিয়াকে বিদেশ নিতে গত বুধবার (৬ মে) রাত আটটায় আবেদন করে তার পরিবার। এরপর কেটে গেছে ৪৮ ঘণ্টা। এখনো সরকারের গ্রিন সিগন্যাল মেলেনি। এদিকে বৃহস্পতিবার বিকেল সাড়ে তিনটায় আবেদনের কপি হাতে পাওয়ার পর আইনমন্ত্রী জানিয়েছেন, খুব শিগগিরই এ বিষয়ে তিনি মতামত দিবেন।
বিএনপিও তাকিয়ে সরকারের দিকে। আবেদনে লন্ডনে নিয়ে যাওয়ার বিষয়টি উল্লেখ না করলেও সে দেশকেই অগ্রাধিকার দিচ্ছে তার পরিরবার। এছাড়া সিঙ্গাপুর হয়ে সৌদি আরব যাওয়ার কথাও শোনা যাচ্ছে। দেশগুলোর দূতাবাস, হাইকমিশনের সঙ্গেও যোগাযোগ করছেন তারা। বেগম জিয়ার নবায়নকৃত পাসপোর্ট ও সরকারের অনুমোদন পেলেই এ বিষয়ে আরও তৎপর হবে দল।
এদিকে আজ শনিবার (৮ মে) বেলা সাড়ে ১১টার দিকে এভারকেয়ার হাসপাতালের সিনিয়র জেনারেল ম্যানেজার ডা. আরিফ মাহমুদ জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অক্সিজেন অবস্থা ভালো আছে। আজ কোনো সমস্যা নেই। আগের চেয়ে তিনি ভালো আছেন। তিনি জানান, দুপুরের পর বসবে বেগম জিয়ার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড। এরপর তার শারীরিক অবস্থা ভালোভাবে জানা যাবে। যেহেতু তার করোনা-সংক্রান্ত জটিলতা রয়েছে এবং তা সহজে যাচ্ছে না, সেক্ষেত্রে অনেকটা স্থিতিশীল আছেন বেগম জিয়া।