আরও এক সপ্তাহ বাড়ছে ‘সর্বাত্মক লকডাউন’

300

করোনাভাইরাস প্রতিরোধে সরকার ঘোষিত চলমান ‘সর্বাত্মক লকডাউনের’ মেয়াদ আরও এক সপ্তাহ বাড়ানো হচ্ছে। ফলে আগামী ২৩ মে পর্যন্ত জারি থাকতে পারে এই কঠোর বিধিনিষেধ।

শনিবার (১৫ মে) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। রবিবার (১৬ মে) এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানান তিনি।

পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের পর বর্বর ইসরায়েলিদের হাতে নির্যাতিত ফিলিস্তিনবাসীর জন্য শান্তি কামনা করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (১৪ মে) সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন সংলগ্ন গেটে ঈদের তৃতীয় জামাতে অংশগ্রহণের পর সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, ‘ফিলিস্তিনে মুসলমানদের ওপর, ফিলিস্তিনবাসীর ওপর পবিত্র ঈদের পূর্ব মুহূর্তে আক্রমণ হয়েছে। এর তীব্র নিন্দা জানাই। একই সাথে আজকে ঈদের দিনে মহান আল্লাহর কাছে প্রার্থনা, ফিলিস্তিনে যাতে শান্তি প্রতিষ্ঠিত হয়।’

তিনি আরও বলেন, ‘ঈদের দিনে মহান আল্লাহর কাছে প্রার্থনা- বাংলাদেশ থেকে, পুরো পৃথিবী থেকে যেন করোনা চলে যায়। আজকে ঈদের দিনে মহান আল্লাহর কাছে, স্রষ্টার কাছে প্রার্থনা আমাদের দেশে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে সমৃদ্ধি, যে উন্নয়ন অর্জিত হচ্ছে, সেটা যেন আব্যহত থাকে।’

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের সব মানুষের জীবনে সুখ-শান্তি, সমৃদ্ধি বয়ে আনুক ঈদ, এটাই হচ্ছে আজকে পবিত্র দিনে আল্লাহর কাছে প্রার্থনা।’দেশের বাইরে থাকা সকল মুসলিম ভাইদের ঈদের শুভেচ্ছা জানিয়েছেন-ইশরাক হোসেনআল আকসায় কালেমার পতাকা উরালেন মুজাহিদরানভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির মেঝভাই অসীম ব্যানার্জি।

তারা কলকাতার কালীঘাটে একই বাড়িতে থাকতেন। ঘনিষ্ট মহলে তিনি ‘কালী দা’ নামেই পরিচিত ছিলেন। বেশ কিছুদিন ধরেই করোনায় আক্রান্ত ছিলেন অসীম।

ভারতের সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, গত প্রায় ১ মাস ধরে মেডিকা হাসপাতালে ভর্তি ছিলেন অসীম। সেখানেই শনিবার (১৫ মে) সকাল ৯টা ২০ মিনিটের দিকে তার মৃত্যু হয়।

জানা যায়, বেশ কিছুদিন ধরেই অসীম ব্যানার্জির শারীরিক অবস্থার উঠানামা চলছিল। সম্প্রতি বিধানসভা নির্বাচনের পর থেকে তার শারীরিক অবস্থার ক্রমাবনতি হতে থাকে।

করোনায় স্বাস্থ্যবিধি মেনে শনিবার দুপুরে নিমতলা মহাশ্মশানে শবদেহের শেষকৃত্য হবে।

এদিকে মমতাই ভাইয়ের মৃত্যুতে কালীঘাটে তৃণমূল নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষের মধ্যে শোকের ছায়া নেমেছে।

মমতা জানান তার ভাই মারা গেছে। অনেক কষ্টে আছেন তিনি। তার ভাই তার সবকিছু বলে জানান মমতা ব্যানাজি। ভাইয়ের ছেড়া যাওয়া কস্ট ভুলতে পারবেছন না মমতা।

১৫ মে আজ দুপুর ২ টাই মারা গেছেন তার ভাই।তার পর থেকে মমতা কান্না শুরু করে দেন এখনো থামেনি কান্না। সবাইকে একদিন চলে যেতে হবে এই দুনিয়া থেকে। কেও মারার যাবে আগে কেও যাবে পরে।

মমতা বলেন ছোট বেলা থেকে তার ভাই তাকে অনেক ভালোবাসতেন এবং আদর করতেন।এখন একা হয়ে গেলেন মমতা। ভাইয়ের জন্য দোয়া চেয়েছে তার দেশবাসীর কাছ থেকে।

চ্যানেল উগান্ডা

প্রতিবেদন ভারত ডন

জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানান, সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান বিধিনিষেধ আরও এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামীকাল এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হবে। সেক্ষেত্রে এখন যেসব বিধিনিষেধ চলছে সেগুলোই আগামী এক সপ্তাহ জারি থাকবে।

এরা আগে দেশে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ৫ এপ্রিল কঠোর বিধিনিষেধ জারি করে সরকার। কিন্তু সেটি নান কারণে ফলপ্রসূ হয়নি। পরে গত ১৪ এপ্রিল থেকে আটদিনের ‘সর্বাত্মক লকডাউন’ জারি করা হয়। যা পরবর্তীতে তিন দফায় বাড়ানো হয়। সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৬ মে লকডাউনের মেয়াদ শেষ হবার কথা থাকলেও এখন তা আরও এক সপ্তাহ বাড়ছে।