ফিলিস্তিনের পক্ষে রাস্তায় যুক্তরাষ্ট্রের মুসলিম নেতারা

847

ইসরায়েল-ফিলিস্তিনি চলমান সংঘর্ষে যুক্তরাষ্ট্র ইসরাইয়েলকে সমর্থন জানানোয় অসন্তোষ প্রকাশ করেছেন দেশটির মুসলিম নেতারা। এমনকি ঈদুল ফিতর উপলক্ষে হোয়াইট হাউসে আয়োজিত নৈশভোজ বর্জনেরও আহ্বান জানিয়েছেন নেতাদের একাংশ। শনিবার (১৫ মে) আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন নামের একটি সংগঠনের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়েছে। খবর আল-জাজিরা।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেনের ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে আলোচনার পর ইসরায়েলকে সমর্থন করে টুইট করা হলে এই অসন্তোষ ছড়িয়ে পরে। হোয়াইট হাউসের ওই টুইট বার্তায় বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। হামাস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর কর্মকাণ্ডের বিরুদ্ধে আত্মরক্ষার অধিকার ইসরায়েলের রয়েছে বলে নিশ্চিত করেন বাইডেন। পাশাপাশি ইসরায়েলে সাম্প্রতিক রকেট হামলারত নিন্দাও জানিয়েছেন তিনি।

এই টুইট প্রকাশের পর আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন আসন্তোষ প্রকাশ করে একটি বিবৃতি দেয়া হয়। বিবৃতিতে তারা যুক্তরষ্ট্রের এমন সিদ্ধান্তের নিন্দা জানান। পাশাপাশি ঈদুল ফিতর উপলক্ষে হোয়াইট হাউসে আয়োজিত নৈশভোজ বর্জনের আহ্বান জানানো হয়।

এছাড়া সংগঠনটি ‘ঈদ উইথ প্যালেস্টাইন’ নামে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছে। এই বিক্ষোভ কর্মসূচিতে সকলকে যোগদানের আহ্বানও জানিয়েছেন সংগঠনের নেতারা। ফিলিস্তিনি মুসমিলদের উপর ইসরায়েলের শোষণে পীড়নে প্রেসিডেন্ট বাইডেনের সমর্থন থাকায় তারা বিস্ম্‌য় প্রকাশ করেছেন।

পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায়ের পর বর্বর ইসরায়েলিদের হাতে নির্যাতিত ফিলিস্তিনবাসীর জন্য শান্তি কামনা করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (১৪ মে) সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশন সংলগ্ন গেটে ঈদের তৃতীয় জামাতে অংশগ্রহণের পর সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, ‘ফিলিস্তিনে মুসলমানদের ওপর, ফিলিস্তিনবাসীর ওপর পবিত্র ঈদের পূর্ব মুহূর্তে আক্রমণ হয়েছে। এর তীব্র নিন্দা জানাই। একই সাথে আজকে ঈদের দিনে মহান আল্লাহর কাছে প্রার্থনা, ফিলিস্তিনে যাতে শান্তি প্রতিষ্ঠিত হয়।’

তিনি আরও বলেন, ‘ঈদের দিনে মহান আল্লাহর কাছে প্রার্থনা- বাংলাদেশ থেকে, পুরো পৃথিবী থেকে যেন করোনা চলে যায়। আজকে ঈদের দিনে মহান আল্লাহর কাছে, স্রষ্টার কাছে প্রার্থনা আমাদের দেশে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে যে সমৃদ্ধি, যে উন্নয়ন অর্জিত হচ্ছে, সেটা যেন আব্যহত থাকে।’

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের সব মানুষের জীবনে সুখ-শান্তি, সমৃদ্ধি বয়ে আনুক ঈদ, এটাই হচ্ছে আজকে পবিত্র দিনে আল্লাহর কাছে প্রার্থনা।’