ফিলিস্তানি দের উপর হামলা চালাতে সাহায্য করবেন মুদী

1038

করোনা মোকাবিলায় মোদী সরকারের ব্যর্থতার অভিযোগ এনে ভারতের রাজধানী দিল্লির বিভিন্ন স্থানে পোস্টার লাগিয়েছে বিক্ষোভকারীরা। এ ঘটনায় বৃহস্পতিবার (১৩ মে) কমপক্ষে ১৫ জনকে আটক করা হয়েছে। বেশ কয়েকটি মামলাও দায়ের করা হয়েছে। খবরব টাইমস অব ইন্ডিয়া।

খবরে বলা হয়, করোনায় হাজার হাজার মানুষের মৃত্যু হচ্ছে প্রতিদিন। এই পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে মেডিকেল সরঞ্জাম ও অক্সিজেনের অভাব। প্রতিদিন অক্সিজেনের অভাবে মারা যাওয়া মানুষের সংখ্যাও নেহত কম নয়। এসময় মিলিয়ে সরকারের বিরুদ্ধে ক্ষোভ সৃষ্টি হয়েছে সাধারণ মানুষের। এর জেরেই দিল্লির বিভিন্ন এলাকায় মোদী বিরোধী পোস্টার লাগাচ্ছেন বিক্ষোভককারীরা।

এছাড়াও ভারতের বেশ কিছু রাজ্যে টিকার সঙ্কট দেখা দিয়েছে। কয়েক জায়গায় টিকা না থাকায় বন্ধ হয়ে গেছে টিকাদান কর্মসূচি। নিয়েও সাধারণ মানুষের মধ্যে অসন্তোষ রয়েছে। দেশের সঙ্কটময় পরিস্থিতিতে ভারতে উৎপাদিত টিকা কেন বিদেশে পাঠানো হচ্ছে, তাও জানতে চাওয়া হয়েছে ওইসব পোস্টারের মাধ্যমে।

পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে, সরকারের টিকা নীতির বিরোধিতা করে দিল্লির বেশ কিছু জায়গায় পোস্টার লাগানো হয়েছে। এ ঘটনায় ১৭টি মামলা দায়ের করা হয়েছে। আটক করা হয়েছে ১৫ জনকে। কে বা কারা এর পেছনে রয়েছে সে বিষয়েও তদন্ত চালাচ্ছে পুলিশ।

ইসরায়েল-ফিলিস্তিনি চলমান সংঘর্ষে যুক্তরাষ্ট্র ইসরাইয়েলকে সমর্থন জানানোয় অসন্তোষ প্রকাশ করেছেন দেশটির মুসলিম নেতারা। এমনকি ঈদুল ফিতর উপলক্ষে হোয়াইট হাউসে আয়োজিত নৈশভোজ বর্জনেরও আহ্বান জানিয়েছেন নেতাদের একাংশ। শনিবার (১৫ মে) আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন নামের একটি সংগঠনের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়েছে। খবর আল-জাজিরা।

খবরে বলা হয়, প্রেসিডেন্ট বাইডেনের ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে আলোচনার পর ইসরায়েলকে সমর্থন করে টুইট করা হলে এই অসন্তোষ ছড়িয়ে পরে। হোয়াইট হাউসের ওই টুইট বার্তায় বলা হয়, প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন। হামাস ও অন্যান্য সন্ত্রাসী গোষ্ঠীর কর্মকাণ্ডের বিরুদ্ধে আত্মরক্ষার অধিকার ইসরায়েলের রয়েছে বলে নিশ্চিত করেন বাইডেন। পাশাপাশি ইসরায়েলে সাম্প্রতিক রকেট হামলারত নিন্দাও জানিয়েছেন তিনি।

এই টুইট প্রকাশের পর আমেরিকান মুসলিমস ফর প্যালেস্টাইন আসন্তোষ প্রকাশ করে একটি বিবৃতি দেয়া হয়। বিবৃতিতে তারা যুক্তরষ্ট্রের এমন সিদ্ধান্তের নিন্দা জানান। পাশাপাশি ঈদুল ফিতর উপলক্ষে হোয়াইট হাউসে আয়োজিত নৈশভোজ বর্জনের আহ্বান জানানো হয়।

এছাড়া সংগঠনটি ‘ঈদ উইথ প্যালেস্টাইন’ নামে বিক্ষোভ সমাবেশের আয়োজন করেছে। এই বিক্ষোভ কর্মসূচিতে সকলকে যোগদানের আহ্বানও জানিয়েছেন সংগঠনের নেতারা। ফিলিস্তিনি মুসমিলদের উপর ইসরায়েলের শোষণে পীড়নে প্রেসিডেন্ট বাইডেনের সমর্থন থাকায় তারা বিস্ম্‌য় প্রকাশ করেছেন।

চ্যানেল উগান্ডা