গাজায় বৃষ্টির মতো বোমা ফেলছে ইসরায়েল

497

অবরুদ্ধ গাজায় সহিংসতা বন্ধে আন্তর্জাতিক বিশ্বের আহ্বান কানেই তুলছেন না ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। বরং গেল শনিবার (১৫ মে) এক টেলিভিশন ভাষণে তিনি সদর্পে ঘোষণা করেছেন, ‘যতদিন প্রয়োজন গাজায় হামলা অব্যাহত রাখা হবে। তবে এতে হতাহত কতটা কম রাখা যায়, তার জন্য সর্বোচ্চ চেষ্টা করা হবে।’

নেতানিয়াহুর এ আগ্রাসী ঘোষণার পর থেকে গাজায় ইসরায়েলি বাহিনীর নৃশংসতার মাত্রা আরও কয়েকগুণ বেড়ে যায়। সবশেষ মঙ্গলবার (১৮ মে) রাতে মাত্র ২৫ মিনিটে গাজা শহরে ১২২টি বোমা নিক্ষেপ করেছে ইসরায়েল।

গত ১০ মে থেকে গাজায় ইসরায়েলি বিমান হামলা শুরুর ১০ম দিন বুধবার (১৯ মে) ভোর থেকেই বিমান থেকে মুহুর্মূহু বোমা ফেলছে ইসরায়েল।

ইসরায়েল টাইমস পত্রিকার বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা বলছে, মঙ্গলবার রাত ১০টা থেকে হামাসের একটি গুরুত্বপূর্ণ ট্যানেল লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের সেনাবাহিনীর মুখপাত্র হিদাই জিলবারম্যান এ বোমা হামলার কথা স্বীকার করেছেন।
বুধবার সকালে গাজায় ইসরায়েলের বিমান হামলায় ৪ ফিলিস্তিনি নিহত হওয়ার খবর দিয়েছে আল-জাজিরা। নিহতদের মধ্যে ইউসুফ আবু হুসাইন নামে আল-আকসা ভয়েস নামের একটি রেডিও স্টেশনের এক সাংবাদিক রয়েছেন।

এদিকে হামলার জবাবে ইসরায়েলের বিভিন্ন শহরে রকেট ছুড়ছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র বাহিনী হামাস। স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, অনেক রকেট ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আইরন ডোম আগেই ধ্বংস করে দিচ্ছে।

ইসরায়েলের বিমান হামলায় এখন পর্যন্ত ২২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। যার মধ্যে ৬৩ জন শিশু ও শতাধিক নারী রয়েছে।
২০১৪ সালে গাজায় ইসরায়েলিদের সঙ্গে ফিলিস্তিনিদের ৭ সপ্তাহের যুদ্ধের পর এবারই সবচেয়ে বড় ধরনের সংঘাত চলছে।

ইসরায়েল অধিকৃত পূর্ব জেরুজালেমের শেখ জারাহ এলাকায় থেকে বেশ কয়েকটি ফিলিস্তিনি পরিবারের বাস্তুচ্যুত হওয়ার শঙ্কা থেকে এবারের সংঘাতের সূত্রপাত। এই ফিলিস্তিনি পরিবারগুলো যেখানে বসবাস করছে তার প্রকৃত মালিক ইহুদিরা, গাজায় ইহুদি বসতি স্থাপনকারীদের পক্ষের বেশ কয়েকটি সংগঠনের এমনই দাবি।

অন্যদিকে ফিলিস্তিনিরা এ ঘটনাকে জেরুজালেম থেকে তাদের বাস্তুচ্যুত করার ইসরায়েলি রাষ্ট্রীয় নীতির অংশ হিসেবে দেখছে।
এ নিয়েই এপ্রিলের শেষ দিকে ফিলিস্তিনিদের বিক্ষোভ, ইসরায়েলিদের বসতি স্থাপনকারী ও পুলিশের সঙ্গে তাদের ছোটখাটো সংঘর্ষ হতে থাকে। গত ১০ মে থেকে গাজায় বিমান হামলা শুরু করে ইসরায়েল।

চ্যানেল উগান্ডা