আজ থেকে চলবে দূরপাল্লার গণপরিবহন

208

দেশে করোনা পরিস্থিতির বিশেষ উন্নতি না হওয়ায় সংক্রমণ ঠেকাতে সরকারের আরোপ করা চলমান লকডাউন আরও এক সপ্তাহ বাড়নো হলেও আজ সোমবার থেকে চলবে গণপরিবহন। ২৪ মে থেকে ৩০ মে পর্যন্ত বর্ধিত এ বিধিনিষেধ চলাকালে আন্তঃজেলাসহ সব ধরনের গণপরিবহন অর্ধেক আসন খালি রেখে চলাচলের অনুমতি দিয়েছে সরকার।

রবিবার (২৩ মে) মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব রেজাউল ইসলাম স্বাক্ষরিত এক আদেশে এ তথ্য জানানো হয়। তবে অবশ্যই যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরিধান এবং সবধরনের স্বাস্থ্যবিধি মানতে হবে। হোটেল-রেস্তোরাঁ ও খাবার দোকাগুলো আসন সংখ্যার অর্ধেক সেবাগ্রহীতাকে সেবা দিতে পারবে।

এর আগে, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, মানুষের জীবন-জীবিকার কথা চিন্তা করে দূরপাল্লার গণপরিবহণ ও হোটেল-রেস্তোরাঁ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ফরহাদ হোসেন সাংবাদিকদের বলেন, ‘গণপরিবহণ ও হোটেল-রেস্তোরাঁ খুলে দেওয়ার অর্থ এটা নয় যে দেশ থেকে করোনা দূর হয়ে গেছে। বরং এখন সবাইকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে এবং নিয়মিত মাস্ক পরতে হবে।’

উল্লেখ্য, করোনার সংক্রমণ ঠেকাতে গেল ৫ মে থেকে ১১ মে পর্যন্ত বিধিনিষেধ আরোপ করেছিল সরকার। পরে সেটি ১৩ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করা হয়। সেটি বাড়িয়ে পরে ২৮ এপ্রিল করা হয়। পরে তা আরও এক দফা বেড়ে ৫ মে করা হয়।

এরপর আরও এক ধাপে ১৬ মে পর্যন্ত ও পরে তা ২৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছিল। সবশেষ ঘোষণায় যা আরও দফা বাড়িয়ে ৩০ মে পর্যন্ত করলো সরকার।

চ্যানেল উগান্ডা