ইমরান খানের কাছ থেকে এমন কথা আসা করেনি আওয়ামী লীগ

394

তরুণদের সরকারি চাকরিতে নিরুৎসাহিত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সরকারি চাকরির জন্য বসে না থেকে কর্মমুখী দক্ষতা অর্জনের মাধ্যমে তরুণদের আত্মনির্ভরশীল হতে গুরুত্বারোপ করেন ইমরান খান।

তিনি বলেন, বিশ্বজুড়ে বেকারত্বের সমাধান হচ্ছে বেসরকারি খাতের চাকরি, ব্যক্তি উদ্যোগে ব্যবসা, ছোট বা মাঝারি ব্যবসায়িক উদ্যোগ। সরকারের ঘোষিত দুই কর্মসূচির মাধ্যমে তরুণেরা পুরোপুরি উপকৃত হবেন বলে আশা করেন তিনি।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশটির তরুণ উদ্যোক্তাদের জন্য ১০০ বিলিয়ন (১০ হাজার কোটি) রুপি ঋণ বরাদ্দের ঘোষণা দিয়েছেন। সেই সঙ্গে বেকারত্ব নিরসনে কারিগরি শিক্ষায় ১ লাখ ৭০ হাজার বৃত্তি চালু করছে তাঁর সরকার। মঙ্গলবার তরুণদের উদ্দেশে এক বিশেষ টিভি ভাষণে এসব বিষয় জানান তিনি।

তরুণদের প্রতি ইমরান খান বলেন, বৃত্তি প্রদানের মাধ্যমে সমসাময়িক প্রয়োজনীয় দক্ষতা এবং সে–সংক্রান্ত কোর্সের প্রতি গুরুত্ব দিচ্ছে সরকার। যা তরুণদের উপার্জনে স্বনির্ভর করে তুলতে এবং ব্যবসা শুরু করতে সহায়তা করবে।

ইমরান বলেন, ১ লাখ ৭০ হাজার বৃত্তির মধ্যে ৫০ হাজার সংরক্ষিত থাকবে কৃত্রিম বুদ্ধিমত্তা, বিগ ডেটার মতো আধুনিক প্রযুক্তির উচ্চ দক্ষতার জন্য। দেশের প্রযুক্তি খাতে বিপ্লব ঘটানোর সরকারি কর্মসূচির অংশ হবে ছয় মাসের এ বৃত্তি।

তিনি আরও বলেন, ‘কামিয়াব জোয়ান’ কর্মসূচির মাধ্যমে সরকার তরুণদের ১০ হাজার কোটি রুপি ঋণ দেবে, যার ফলে তরুণ উদ্যোক্তারা নিজেদের ব্যবসা শুরু করতে পারবেন। বেকারত্ব বড় একটা সমস্যা। সরকার প্রতিবছর তরুণদের জন্য বরাদ্দ বাড়াবে। পাকিস্তানি সংবাদমাধ্যম জিয়ো টিভি এ খবর দিয়েছে।

চ্যানেল উগান্ডা