ইসরাইলি বিমানকে আকাশসীমা ব্যবহার করতে দিলো না সৌদি আরব

1076

সৌদি আকাশসীমা ব্যবহার করার অনুমতি না পাওয়ায় একটি ইসরাইলি বিমানের দুবাই যাত্রা বাতিল করা হয়েছে। ইসরাইলি মিডিয়া এ খবর প্রকাশ করেছে।

ইসরাইলি আর্মি রেডিও জানায়, সৌদি অনুমোদনের জন্য যাত্রীরা ১০ ঘণ্টা ধরে তেল আবিবের কাছাকাছি অবস্থিত বেন গুরিয়ান বিমানবন্দরে অপেক্ষা করে। তারপর ফ্লাইটটি বাতিল করা হয়।

সৌদি আরব কেন ইসরাইলি বিমানকে তাদের আকাশসীমা ব্যবহার করতে দেয়নি, তা স্পষ্ট নয়। রিয়াদ গত নভেম্বর থেকে দুবাই যাওয়ার জন্য তার আকাশসীমা ব্যবহার করার অনুমতি দিয়ে আসছিল।

গত ডিসেম্বরে ইসরাইল ঘোষণা করে যে ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে দৈনিক দুটি করে ফ্লাইট চলবে। এর একটি হবে ইসরাইলি ক্যারিয়ার।

২০২০ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের সহায়তায় সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইল তাদের সম্পর্ক স্বাভাবিক করে। এপর থেকে দুই দেশ বিনিয়োগ, ব্যাংক পরিষেবা, পর্যটনসহ বিভিন্ন ক্ষেত্রে বেশ কয়েকটি দ্বিপক্ষীয় চুক্তিতে সই করে।

সৌদি আরম জানান ইজরাইলের সব কিছু হারাম পবিত্র দেশে তাদের মত ইহুদিদের প্রবেশ করতে দেওয় হবে না।যারা ইসলের শত্রু তাদের কে কনো কিছুতে সাহায্য করা হবে না বলে জানান সৌদি আরম। ইসলামকে তারা মুছে দেওয়ার চেষ্টা করছে। তাদের পন্য বয়কট করছি। তাদের বিমান সহ যা কিছু আছে সৌদি আরবে প্রবেশ নিষিদ্ধ করেন।

পবিত্র মাটিতে ইসরাইলের কিছু সৌদি আরব আসবে না বলে জানান। তারা মুসলমানদের যে ভাবে নির্যাতন করছে তা মনে রাখবে সারা বিশ্ব। এত সহজে তাদের নির্য়াতান এর কথা ভুলে তাদের উপকার আমরা করতে পারি না।

চ্যানেল উগান্ডা