ফিলিস্তিনকে ৫০০ মিলিয়ন ডলার দিচ্ছে কাতার

546

গাজার ধসে যাওয়া বাড়িঘর সংস্কারের কাজে ৫০০ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে কাতার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দিয়েছেন বলে আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে।

মন্ত্রী শায়খ মোহাম্মদ বিন আব্দুল্লাহমান আল থানি বুধবার টুইটারে বলেন, আমরা গাজার সংস্কার কাজের সহায়তায় ৫০০ মিলিয়ন ডলার দিচ্ছি। ফিলিস্তিনি ভাইদের সহাযয্যের জন্য আমরা চেষ্টা চালিয়ে যাবো।

ফিলিস্তিন ও ইসরায়েলের ১১ দিনের যুদ্ধে প্রায় ২৫০ জনের বেশি লোক প্রাণ হারিয়েছে। তার মধ্যে সবেচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গাজায়। যুদ্ধবিরতির পর ইসরায়েল ও হামাস উভয়ে নিজেদের জয় দাবি করেছে। সাময়িক যুদ্ধবিরতি উদযাপন করেছে দক্ষিণ ইসরায়েলের বাসিন্দারা। তবে আরেকটি যুদ্ধ সময়ের ব্যাপার বলে মনে করছেন অনেকে।

ধ্বংসযজ্ঞ ও প্রাণহানি হিসার করলে ফিলিস্তিনিদের ক্ষয়ক্ষতি কয়েকগুণ বেশি হলেও পশ্চিমা মদদপুষ্ট ইসরায়েলি বাহিনীকে যুদ্ধবিরততে বাধ্য করা হামাসের জন্য বিজয়ের সামিল বলে মনে করছেন বিশ্লেষকেরা।

জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ জানিয়েছে, যুদ্ধের সময় হামাসের নিয়ন্ত্রণাধীন গাজায় এক লাখের বেশি লোক ঘরবাড়ি ছেলে পালিয়েছিল। ওই জায়গায় প্রায় ৮ লাখের লোকের পানি সংকট রয়েছে।

কাতার বলেন ফিলিস্তিনিদের এতো ধংস হয়ছে ৫০০ মিলিয়ন ডলার তাদের জন্য কিছু না। কয়েকটা দেশ যদি তাদের পাশে এভাবে দাড়াতো তাহলে হয়তো কিছুটা সাভাবিক হতো বলে মনে করেন ফিলিস্তিানের মানুষ।

ইযলায়েল এর এই নির্য়াতন ফিলিস্তানকে অসহায় করে তুলছে তাদের পাশে অনেক গুল দেশ দাড়কনো ছাড়া উপাই নাই।

চ্যানেল উগান্ডা।

প্রতিবেদন ডন ভাই