আমির হামজার মুক্তি চাইলেন ভিপি নুর

555

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের সাবেক ভিপি এবং ছাত্র-যুব-শ্রমিক অধিকার পরিষদের সমন্বয়ক নুরুল হক নূর বলেছেন, শুধু প্রশাসনে নয় মসজিদ মাদ্রাসায় দলীয়করণ করা হচ্ছে।

শনিবার (২৯ মে) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশ লেবার পার্টি আয়োজিত ‘রাজনৈতিক সংকট: উত্তরণ কোন পথে’ শীর্ষক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

নূর বলেন, প্রশাসনে পদোন্নতির ক্ষেত্রে নিয়োগের ক্ষেত্রে আওয়ামী লীগের আনুগত্য নয় এমন কেউ প্রমোশন পায় না দাবি করে নূর বলেন, আজকে শুধু প্রশাসনে নয় মসজিদ মাদ্রাসায় তারা দলীয়করণ করছে। মাদ্রাসা যারা চালায় তারা যদি সরকার বিরোধী মনোভাবের হয় তাকে সরিয়ে দিয়ে সরকারের আনুগত্যের লোককে দায়িত্ব দেওয়া হয়। এই যে নোংরা দলীয়করণ, এটা হঠাৎ করেই বদলায় নাই। এজন্য আমাদের দরকার রাজনৈতিক ঐক্যমতের।

আমাদের মনস্তাত্ত্বিক একটা পরিবর্তন আনতে হবে উল্লেখ করে তিনি বলেন, এই যে বলা হয় যে শুধু রাজনৈতিক দলের দায়িত্ব, দেশের নাগরিক হিসেবে আপনাদেরও দায়িত্ব আছে। আজকের এই পরিস্থিতির জন্য আমি এবং আপনি দায়ী। বেলারুশে করোনার মধ্যে নির্বাচনে ভোট দিতে পারেনি বলে জনগণ রাস্তায় নেমে এসেছে। ২০১৪ ,২০১৮ সালে এরকম নির্বাচন হয়েছে এই দেশে, আমাদের জনগণ কিছুই করেনি। এই অবস্থা থেকে উত্তরনের জন্য জনগণকে মুখ্য ভূমিকা পালন করতে হবে। মানুষকে সংগঠিত হতে হবে কোনও দলকে ক্ষমতায় আনার জন্য না, রাষ্ট্রের একটি সংস্কারের জন্য। আমরা চাই না এক ব্যক্তি দুইবারের বেশি প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি থাকুক। কারণ ফ্যাসিবাদ থাকলে তার মধ্যে স্বৈরাচারী মনোভাব চলে আসে।

তিনি আরও বলেন, আমরা চাই বিচার বিভাগ স্বাধীন ভাবে কাজ করুক, নির্বাচন কমিশন কোনো ঠুঠ জগন্নাথ প্ৰতিষ্ঠানে পরিণত হবে না। ভারতে কমিশন যেভাবে কাজ করেছে ঠিক সেভাবে। কালকেই নির্বাচন ঘোষণা করলেই হবে না। একটা অন্তর্বর্তীকালীন সরকার গঠন করে সে সরকারকে দায়িত্ব দিতে হবে রাজনৈতিক দলের ঐক্যমতের ভিত্তিতে। সেই সরকারের কাজ হবে অসঙ্গতি গুলোকে লাইনে নিয়ে আসা।

এসময় আরও উপস্থিত ছিলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা জাফরুল্লাহ চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, লেবার পার্টির চেয়ারম্যান ডা মোস্তাফিজুর রহমান ইরান প্রমুখ।

চ্যানেল উগান্ডা