এনআইডি সেবা কমিশনের হাতে থাকা উচিত: সিইসি

299

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম নির্বাচন কমিশনের কাছেই থাকা উচিত। এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে গেলে জটিলতা তৈরি হতে পারে। রবিবার (৩০ মে) কমিশনের ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা এসব কথা বলেন।

সিইসি বলেন, এনআইডি কার্যক্রম সুরক্ষা বিভাগে হস্তান্তর করা হচ্ছে। এটি নিয়ে কিছুদিন আগে তারা চিঠি পেয়েছেন। তবে এর আগে এটি নিয়ে ইসির সঙ্গে কোনো আলোচনা বা পরামর্শ হয়নি। চিঠি পাওয়ার পর কমিশন বিষয়টি নিয়ে আলোচনা করেছে। এনআইডি অনুবিভাগের মহাপরিচালককে দায়িত্ব দেয়া হয়েছে একটি প্রতিবেদন তৈরি করার জন্য। ইসির কী কী যুক্ত আছে, সেগুলো তাতে তুলে ধরা হবে। প্রতিবেদনটি ইসি সচিব মন্ত্রিপরিষদ সচিবকে দেবেন।

তিনি বলেন, স্থানান্তরের বিষয়টি এখন পর্যন্ত আলোচনার পর্যায়ে আছে। চিঠি দিলেই সঙ্গে সঙ্গে স্থানান্তর করা যায় না। এটি জটিল কাজ।
এর আগে বৃহস্পতিবার এনআইডি নিবন্ধন কার্যক্রম নির্বাচন কমিশনকে ছেড়ে দিতে বলেছিল মন্ত্রিপরিষদ বিভাগ। এটি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে ন্যস্ত থাকবে বলেও জানানো হয়েছিল। এই সংক্রান্ত একটি চিঠি ইস্যু করে করে বিষয়টি নির্বাচন কমিশনকে অবহিত করা হয়েছে মন্ত্রিপরিষদের পক্ষ থেকে।

চ্যানেল উগান্ডা